Saturday, June 15, 2013

মাতৃভক্তি বা ঘাউরামিঃ যা মন চায় কইতে পারেন

বাংলায় একটা মজার কথা আছে,
"আপনা মায়ে সালাম পায় না,
খালা শাশুড়িরে পেন্নাম করা লইয়া পীড়াপীড়ি!"

চে কে নিয়ে চলে আসা আদিখ্যেতাকে
আমি এমনভাবেই দেখি..

ক্যান?!
আমার মতিউর চুরুট টানে না বইলা?!
নাকি আমার হামিদুর দেখতে খ্যাত?!
ও, নূর মোহাম্মদ তো সেপাই ছিলেন,
কমরেড লালে লাল মিয়া ছিলেন না... তাই?!
ব্লাডি সেপাইরে পাত্তা দেয় কে?!
যত্তসব মোরন'স্‌ ...

কিন্তু আমার ৩০ লাখের উপর শহীদ আছে,
যাদের রক্তের রঙ চে'র লাল বিপ্লবের থেকে অধিকতর লাল..
সেই লালিমার ছটায় অনেকের চোখ ঝলসে যেতে পারে কিন্তু,
সাবধান..

এই চে'রা কিন্তু আমাদের পাইপটানা,
ব্যাকব্রাশ করা, শক্ত ব্যাকবোনওয়ালা এক নেতারে সমীহ করত...
আজো করে বইলাই জানি।
সেই রকম কুল আর ড্যাম স্মার্ট ছিল লোকটা... আমাদের নেতা.....

যারে দেইখা হেতারা বলছিল,
"হিমালয় দেখি নি, কিন্তু মুজিবকে দেখেছি - হিমালয় দেখা হয়ে গেছে..."

একই কথা আমার শেরে-বাংলা,
সোহ্‌রাওয়ার্দীরে, ওসমানী - ভাসানিরে নিয়াও প্রযোজ্য!
কিন্তু হেগোঁরে পুছে ক্যাঠা?! টাইম আছে?!!

শেষে বলি,
আমার মা দেখতে ঐশ্বরিয়া রায় থেকে ভালো না হইতে পারে,
তবু আমি নিজের মারে ফালাইয়া ঐশ্বরিয়ারে মা ডাকুম না।

এইটারে মাতৃভক্তি বা ঘাউরামি যা মন চায় কইতে পারেন।
আই ডোন্ট গিভ অ্যা ড্যাম..

No comments:

Post a Comment